Share

টপিক: হেকায়াতে ছাহাবা -প্রথম অধ্যায়-(পর্ব-১২)

#আগের পর্ব

হুজুরে পাক (সাঃ)এর চাচা আব্বাস (রাঃ) যিনি তখনও ইসলাম গ্রহণ করেন নি ,তিনি আবু জর (রাঃ) কে রক্ষা করবার জন্য তাঁর উপর শুয়ে পড়লেন এবং বললেন ,তোমরা ওনার উপর কি জুলুম করতেছ ? এই ব্যাক্তি গেফার বংশের লোক যা সিরিয়া যাওয়ার পথে অবস্থিত ।এই ব্যাক্তি মৃত্যু মুখে পতিত হলে এর বংশের লোকেরা তোমাদের সিরিয়া যাওয়ার সকল রাস্তা বন্ধ করে দিবে যার ফলে তোমাদের সিরিয়ার সকল ব্যবসা বন্ধ হয়ে যাবে ।
এতে কাফেরদের চৈতন্য হল ।যেহেতু একমাত্র সিরিয়ার ব্যবসা তাদের যাবতীয় প্রয়োজন মিটতো ।তাই বাধ্য হয়ে তারা তাঁকে ছেড়ে দিল ।পরদিন আবার হযরত আবু জর (রাঃ) পূর্বের স্থানে গিয়ে সজোরে কালে পড়তে লাগলেন ,আজও কাফেরগণ সববেত হয়ে তাঁর উপর অমানুষিক অত্যাচার করল । অবশেষে হযরত আব্বাস (রাঃ) এর হস্ত্ক্ষেপে তিনি রক্ষা পেলেন ।
ফায়েদাঃ হুজুর আকরাম (সাঃ) এর আদেশের বিরুদ্ধচারণ সাহাবীদের সম্পর্কে কল্পনা করাও চলেনা ।কিন্তু তবুও কেন হযরত আবু জর (রাঃ) হুজুরে পাক (সাঃ) এর আদেশ অমান্য করে প্রকাশ্যে কালেমা ঘোষণা করলেন ?
তার উত্তর এই যে ,হযরত আবু জর (রাঃ) মনে করেছিলেন ,হুজুর (সাঃ) তাঁর ঈপর দয়া পরবশ হয়ে নির্দেশ দিয়েছিলেন । অর্থ্যাৎ ইসলাম গ্রহণ প্রকাশ করলে তিনি যে মহাবিপদের সম্মুখীন হবেন তা তিনি সহ্য করেছিলেন ,তিনি কেন তাঁর অনুসরনে সেই নির্যাতন ভোগের পথ বেছে নেবেন না ?
  চলবে ...

দেশান্তরী..

জবাব: হেকায়াতে ছাহাবা -প্রথম অধ্যায়-(পর্ব-১২)

এভাবে চালিয়ে যাওয়ার জন্য সম্মাননা (+)

ফোরামে আছি ।