Share

টপিক: হেকায়াতে ছাহাবা -প্রথম অধ্যায়-(পর্ব-১৩)

[আগে পর্ব বার ]
হযরত খাব্বাব বিন আরাত (রাঃ)-এর হৃদয়বিদারক ঘটনা
ইসলামের খাতিরে সারা বিশ্বে যারা নির্যাতন ভোগের অপূর্ব দৃষ্টান্ত স্থাপন করে গেছেন হযরত খাব্বার (রাঃ) ছিলেন তাদের মধ্যে অন্যতম ।আল্লাহ্ র রাস্তায় তিনি কঠিন হতে কঠিনতর দুঃখ ,কষ্ট সহ্য করেছিলেন । পাঁচ ছয় জন সাহাবীর পরেই তিনি ইসলাম গ্রহণ করেছিলেন ।
এই জন্য দীর্ঘদিন যাবত তাঁকে নির্যাতন ভোগ করতে হয় ।কাফেররা লোহার জামা পরিয়ে তাঁকে রৌদ্রে ফেলে রাখতো ।যার ফলে ঘামের পর ঘাম বের হতে থাকতো ,অধিকাংশ সময় মরুভূমির উত্তপ্ত বালির উপর তাঁকে চিৎ করে শোয়িয়ে রাখা হত যার কারণে পিঠ ও কোমরের গোশত পর্যন্ত গলে খসে পড়তো ।
তিনি একজন স্ত্রী লোকের গোলাম ছিলেন । উক্ত মহিলা জানতে পেরেছিল যে ,খাব্বাব , মোহাম্মাদ (সাঃ) এর সাথে মেলামেশা করে ।
এই অপরাধে লোহা পুড়িয়ে তাঁর মাথায় দাগ দেয়া হতো ।বহুদিন পর একবার হযরত ওমর (রাঃ) তাঁর খেলাফতের যুগে হযরত খাব্বাব (রাঃ)এর নিকট তাঁর নির্যাতন ভোগের কাহিনী শুনতে চাইলেন ,তিনি আরজ করলেন , হুজুর !আমার কোমরটা দেখুন ।
হযরত ওমর (রাঃ) কোমর দেখে চমকে উঠলেন ,এমন কোমরতো আমি জীবনে কখনও দেখিনি ।
তিনি বললেন ,আগুনের জ্বলন্ত কয়লার উপর আমাকে রেখে টানা হেঁচড়া করা হতো ।ফলে আমার কোমরের চর্বি ও রক্ত খসে পড়ে ঐ আগুন নিভে যেত । এত কষ্ট সত্বেও ইসলামের তরক্বী ও বিজয় অব্যাহত গতিতে চলল তখন তিনি কেঁদে কেঁদে বলতেন , জানিনা আমাদের ঐ সব দুঃখ কষ্টের বিনিময় আমাদেরকে দুনিয়াতেই দেয়া হয়ে গেল নাকি ?
চলবে ...

দেশান্তরী..

জবাব: হেকায়াতে ছাহাবা -প্রথম অধ্যায়-(পর্ব-১৩)

ভাই চালিয়ে যান ।

ফোরামে আছি ।