Share

টপিক: হেকায়াতে ছাহাবা -দ্বিতীয় অধ্যায়-(পর্ব-০২)

আগের পর্ব
হযরত ওমর (রাঃ) এর ইসলাম গ্রহণ
হযরত ওমর (রাঃ) যাঁর পবিত্র নামে আজও সারা বিশ্বের মুসলমানগণ আজও গর্ববোধ করে ।দীর্ঘ চৌদ্দশত বত্সর পরেও যাঁর নাম শুনলে কাফেরদের হৃদকম্প উপস্থিত হয় ,সেই হযরত ওমর (রাঃ)ইসলাম গ্রহণের পূর্বে মুসলমানদের উত্পীড়ন করতেও অদ্বিতীয় ব্যাক্তি ছিলেন ।এমন কি হুজুর (সাঃ) কে কতল করার জন্য তাঁর চেষ্টার কোন ক্রটি ছিল না ।

একদিন কাফেরগণ পরামর্শ সফায় প্রস্তাব করল যে ,এমন কে আছে যে মোহাম্মদ (সাঃ)এর মাথা এনে দিতে পারে ।ওমর দাড়িয়ে বললেন ,আমি পারব ।সকলেই এক বাক্যে বলে উঠলো হ্যা তোমার দ্বারাই এটা সম্ভব ।তখনই উন্মুক্ত তরবারী হাতে ওমর মহনবী (সাঃ) কে হত্যা করতে রওয়ানা হলেন ।পথিমধ্যে জোহরা বংশীয় ছায়াদ বিন আক্কাছ নামক এক ব্যক্তির সাথে তাঁর দেখা হয় ।তিনি  জিজ্ঞাসা করলেন , ওমর কোথায় যাচ্ছ ?
উত্তরে ওমর বললেন ,মোহাম্মদ (সাঃ)কে হত্যা করতে যাচ্ছি ।ছায়াদ বলল ,তবে কি বনি হাশেম জোহরা এবং বনি আবদে মান্নাফ নিশ্চুপ হয়ে বসে থাকবে ?তারাও তোমাকে হত্যা করে ফেলবে ।
এতে ওমরের দেমাগ বিগড়িয়ে গেল ।বলল ,মনে হচ্ছে তুমিও বে-দ্বীন অর্থ্যাৎ মুসলমান হয়ে গিয়েছ । সুতরাং প্রথমেই তোমাকে শেষ করব । এই বলে তরবারী বের করলেন ।প্রত্যুত্তরে হযরত ছায়াদও তরবারী উঠিয়ে বললেন ,হ্যা আমি তার জন্য প্রস্তুত ,তবে প্রথমে নিজের ঘরের খবর লও ।যেহেতু  তোমার ভগ্নী ও ভগ্নিপতি ইসলাম গ্রহণ করেছেন ।এই কথা শুনে ওমর ক্রোধান্বিত হয়ে সোজা ভগ্নির বাড়িতে গিয়ে উপস্থিত হলেন ।
সেখানে হযরত খাব্বাব (রাঃ) যার আলোচনা ছয় নং কেচ্ছায় ব্যক্ত হয়েছে ,দরজা বন্ধ করে স্বামী স্ত্রী দুই জনকে কোরআন শিক্ষা দিতেছিলেন ।ওমরের স্বর শুনে খাব্বাব (রাঃ) ঘরের এক কোণে আত্নগোপন করলেন ।কিন্তু কোরআনের আয়াত সম্বলিত কাগজখানা সেখানেই পড়ে রইল ।হযরত ওমর (রাঃ) ঘরে ঢুকেই হাতের লাঠি দ্বারা বোনের মাথায় আঘাত করলেন ,ফলে মাথা হতে রক্ত প্রবাহিত হতে থাকলো ।
ওমর বললেন ,আমার জানের দুশমন কোথাকার;তুইও কি বে দ্বীন হয়ে গেলি ? ঘর হতে কার এবং কিসের আওয়াজ আসল ।
চলবে ....

দেশান্তরী..

জবাব: হেকায়াতে ছাহাবা -দ্বিতীয় অধ্যায়-(পর্ব-০২)

শেয়ারের জন্য অনেক অনেক ধন্যবাদ ।

ফোরামে আছি ।

Share

জবাব: হেকায়াতে ছাহাবা -দ্বিতীয় অধ্যায়-(পর্ব-০২)

শেয়ার করার জন্য ধন্যবাদ

ডাউনলোড, টিউটোরিয়াল, জোকস
বাংলাদেশের একমাত্র পুর্নাঙ্গ বাংলা ওয়েবসাইট ছন্নছাড়া ।