Share

টপিক: আসছে পৃথিবীতে সর্বপ্রথম বাংলা হাদিসের সফটওয়্যার(সহিহ বুখারী, মুসলিম ও

আসছে পৃথিবীতে সর্বপ্রথম বাংলা হাদিসের সফটওয়্যার(সহিহ বুখারী, মুসলিম ও রিয়াযুস স্ব-লিহীন)

আসসালামু আলাইকুম ও আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি সবাইকে। আলহামদুলিল্লাহ আগামী মাসে ইনশাআল্লাহ সহিহ বুখারী, মুসলিম ও রিয়াযুস স্ব-লিহীনের ডিজিটাল কপি তিনটি ভাষায় (আরবী ,বাংলা ও ইংলিশ) আপনাদের খেদমতে উপস্থিত করতে পারবো বলে আশা করি।
এ অসাধ্য সাধনে অংশগ্রহন করেছেন যারা তারা বেশিরভাগই টেকটিউনসের সদস্য। টিউনারদের সফলতা মানে তো টেকটিউনসেরই সফলতা। সকল প্রশংসা আল্লাহতাআলার যিনি আমাদের {DBHT-( ডিজিটাল বাংলা হাদিস টিম)}-কে এই ঐতিহাসিক সফটওয়্যার সৃষ্টির তাওফিক দিয়েছেন। প্রসংগত উল্লেখ্য যে পৃথিবীতে আমরাই সর্বপ্রথম তিনটি ভাষায় অফলাইনে হাদিস সফটওয়্যার তৈরি করেছি যেখানে দুটি ভাষায় (আরবী ও ইংলিশ) ভাষায় হাদিসের সফটওয়্যার সৃষ্টি হয়নি।
অবশ্যই আন্তরিক ধন্যবাদ জানাতে হয় সম্মানিত DBHT মেম্বারদের যারা দিন-রাত এক করে হাদিস ইউনিকোড করার প্রচেষ্টা করেছেন। আর টেকটিউনসকে DBHT মেম্বারদের ও বিশেষভাবে আমার পক্ষ হতে অশেষ শুভেচ্ছা ও ধন্যবাদ জানাই প্রতিবারের পোষ্টে আমাকে বিশেষ সুযোগ দেয়ার জন্য। আল্লাহ আপনাদের উত্তম পুরষ্কার দান করবেন ইনশা...আল্লাহ ।
বর্তমানে বাজারে প্রচলিত আছে বেশ কয়েকটি প্রকাশনীর বাংলা অনুবাদ। যেমন, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ ইসলামিক সেন্টার, আধুনিক প্রকাশনী, তাওহীদ প্রকাশনী, হোসাইন বিন সোহরাব প্রকাশনী ইত্যাদি। এগুলোতে বেশ উল্লেখযোগ্য ভুল আছে, আর ভাষাগত দুর্বলতা তো বটেই। আমাদের লক্ষ্য এ অনুবাদগুলো একত্র করে সবচেয়ে বিশুদ্ধ একটি অনুবাদ তৈরি করা। তবে সেটা সময় লাগলেও সফটওয়্যারটি অনলাইনে থাকবে ও আপডেট চলতে থাকবে। এ সফটওয়্যারটির উল্লেখযোগ্য ও দর্শনিয় দিকগুলি হলো-
1.    তিনটি ভাষায় হাদিস পড়া যাবে। (আরবী ,বাংলা ও ইংলিশ)
2.    বাংলাভাষীদের জন্য অবশ্যই ইসলামকে জানার জন্য অত্যবশ্যকীয় ডিজিটাল ভার্সনের সফটওয়্যারটির সে সাথে পৃথিবীর ৭৫০ কোটি মানুষের জন্য একমাত্র আরবী + ইংলিশ অফলাইন ইউনিকোড হাদিস সফটওয়্যার। (আমার জানা মতে।)
3.    যেকোন শব্দ দিয়ে সার্চ দিলে ঐ শব্দের উপর ভিত্তি করে (বুখারি, মুসলিম, রিয়াযুস স্ব-লিহীনের হাদিস নাম্বার সহ লিষ্ট চলে আসবে )
4.    যেকান প্রয়োজনীয় হাদিস বা পছন্দের হাদিস প্রিয় লিষ্টে এড করে রাখা যাবে যাতে প্রয়োজনের সময় সহজে পাওয়া যায়।
5.    রয়েছে হাদিসের বিস্তারিত ব্যাখ্যা বোঝার জন্য কমেন্টারী (আপাতত রিয়াযুস স্ব-লিহীনের জন্য ইনশা...আল্লাহ সহিহ বুখারী, মুসলিম শরীফের ব্যাখ্যা যোগ করা হবে । )
6.    আমরা অনেকে ইসলামিক বই, প্রবন্ধ বা আর্টিকেল লেখার সময় হাদিস রেডিমেড না থাকায় হাদিস কষ্ট করে এন্ট্রি করতে হয় এ সফটওয়্যারের ফলে আর সে কষ্ট করতে হবেনা। রেডিমেট টাইপ করা হাদিস উপস্থিত। শুধু কপি করে পেষ্ট করা বাকী।
7.    ফেসবুকে প্রায়ই অনেকে হাদিস ষ্ট্যাটাস আপডেট দেন তখনও ইউনিকোড হাদিস না থাকার ফলে সময় নিয়ে হাদিস টাইপ করার ঝামেলা করতে চায়না এ সফটওয়্যারেই সে সমাধান দেবে। ইউনিকোড হাদিস শুধু কপি করে পেষ্ট করতে হবে শুধু। দাঈদের জন্য খুব উপকারি একটা  অফলাইন সফটওয়্যার।
8.    যেকোন হাদিস প্রিন্ট করা যাবে।
9.    কিবোর্ড ও মাউস ফ্রেন্ডলি ইউজার।
10.     বিভিন্ন কলেজ ও ইউনিভার্সিটির জন্য অত্যান্ত কার্যকরী একটা সফটওয়্যার হবে। একসময় পৃথীবিতে আমরা থাকবোনা কিন্ত এ সফটওয়্যার ব্যবহার করে কোটি কোটি মানুষ সহজে ইসলাম সম্পর্কে তথ্য জানতে পারবে গবেষনার কাজে ব্যবহার করতে পারবে। অমুসলিমগন জানতে পারবেন ইসলাম ও রাসুল (সাঃ) জীবনী সম্পর্কে।
11.    সদস্যগনের কর্ম সাফল্যের তালিকা।

আলহামদুলিল্লাহ সফটওয়্যারটি এখন ইন্টারন্যাশনাল ফরম্যাটে দেখছেন (ইংলিশে) তবে আল্লাহ এ অধমকে তাওফিক দিলে ইনশা...আল্লাহ  বাম দিকের লিষ্টগুলো বাংলায় করা হবে। অাল্লাহপাকের খুশির জন্য যারা ”ওয়াক্বফ লিল্লাহ” কাজ করছেন দুআ করবেন তাদের। রাসুল (সাঃ)-কে নিয়ে সারা দুনিয়াতে দিনদিন ব্যঙ্গ ও কটুক্তির মাত্রা বেড়ে যাচ্ছে। রাসুল (সাঃ)-কে যারা ব্যঙ্গ করছে বেশিরভাগই ইসলাম সম্পর্কে অজ্ঞতার কারণেই করছে। DBHT-( ডিজিটাল বাংলা হাদিস টিম) যারা একসাথে এক টিমে কাজ করছি আমরা রাসুল (সাঃ)- এর মান-সম্মান প্রকৃত সহিহ হাদিস প্রকাশের মাধ্যমে সারা বিশ্বের নিকট তুলে ধরবো।

এ পর্যন্ত পৃথিবীকে সবচাইতে আলোচিত ব্যক্তিত্ব মুহাম্মদ (সাঃ)। তাকেঁ নিয়ে পক্ষে ও বিপক্ষে যত বই লেখা হয়েছে অন্য কারো ক্ষেত্রে তা ঘটেনি। তিনি এমন একমাত্র ব্যক্তিত্ব যাঁর জীবন-পদ্বতি এত বিস্তারিতভাবে বর্ননা করা হয়েছে যা অন্য কোন নর/নারীর জীবনীতে হয়নি। পৃথিবীতে আর এমন দ্বিতীয় মানব নেই যার জীবনের এত খুঁটিনাটি বিস্তারিত পেশ করা হয়েছে। এটা হয়েছে সর্বশক্তিমান আল্লাহপাকের ইচ্ছায়। তিনি চেয়েছেন রাসুল (সাঃ)-এর অতুলনীয় জীবন প্রতিটি মানুষের আর্দশ হয়ে জীবনের প্রতিটি স্রোতে মিশে যাক।

কোন কর্মাশিয়াল উদ্যেগ বা অর্থ লাভ করার কোন প্রয়াস এ টিমের নেই ।অালহামদুলিল্লাহ আমরা তিনটি ভাষায় ফ্রি হাদিস (Offline) সফটওয়্যার প্রকাশ করছি (আরবী, বাংলা ও ইংলিশ) . ইনশা...আল্লাহ  ভবিষ্যতে উর্দূ ও মালয় ভাষা যুক্ত করার আশা করি।বিভিন্ন কলেজ ও ইউনিভার্সিটির জন্য অত্যান্ত কার্যকরী একটা সফটওয়্যার হবে। এ সফটওয়্যার ব্যবহার করে কোটি কোটি মানুষ সহজে ইসলাম সম্পর্কে তথ্য জানতে পারবে গবেষনার কাজে ব্যবহার করতে পারবে। অমুসলিমগন জানতে পারবেন ইসলাম ও রাসুল (সাঃ) জীবনী সম্পর্কে। রাসুল (সাঃ)-কে যারা ব্যঙ্গ করছে তাদের মনের অন্ধকার দুর হয়ে যাবে প্রকৃত সত্য উদঘাটনের পর আশা করি তাদের মন ইসলামের আলোয় জীবনের লক্ষ খুজেঁ পাবে।। এ সফটওয়্যার তাদের অন্তরে ইসলাম সম্পর্কে অশিক্ষার অন্ধকার দুরীভূত করবে বলে আশা রাখি।
** কিছু লোক হাদিসের কাজ নিয়ে অকর্মন্যতা প্রকাশ করার কারণে মুসলিম শরীফের কিছু কাজ বাকী আছে। যারা আমাদের সাথে একাজে আন্তরিকভাবে অংশ নিতে চান যোগাযোগ করবেন । ওয়াসসালাম.
DBHT-( ডিজিটাল বাংলা হাদিস টিম)
শাহরিয়ার আজম
মেইল এড্রেস-  rub_sanjida@yahoo.com                             sharearazam01@facebook.com
Mob-01714351057
http://www.facebook.com/pages/DBHT/603417713008497


আমার কিছু ওয়েব পেজ-
facebook.com/alquranscience
http://www.facebook.com/quranobiggan
http://muslim.zohosites.com/
http://www.quranic-science.blogspot.com/
http://islamk-janun.blogspot.com/
http://muslim-teacher.blogspot.com/
http://alquranobiggan.blogspot.com

জবাব: আসছে পৃথিবীতে সর্বপ্রথম বাংলা হাদিসের সফটওয়্যার(সহিহ বুখারী, মুসলিম ও

সু-স্বাগতম। আল্লাহ আপনাদের প্রচেষ্টার সুফল দান করুন। আমিন।

আপনার আমন্ত্রণ রইল আমাদেরে এলাকায় মন্তব্য করা ও কিছু লিখার জন্য চলনবিল

Share

জবাব: আসছে পৃথিবীতে সর্বপ্রথম বাংলা হাদিসের সফটওয়্যার(সহিহ বুখারী, মুসলিম ও

big hug  big hug  big hug আশা করি APPS দারুন হবে।