টপিক: ইসলামে পোশাক : টাইট জিন্স পরতে মানা !

ইসলামে পোশাকের কোন উদাহরণ  আমার জানা মতে দেয়া নেই। মানে কোন নির্দিষ্ট ড্রেস নেই। সেখানে শুধু বর্ণনা করা আছে কি ধরণের পোশাক পড়তে হবে। তাতে আমরা জানি ঢিলেঢালা পোশাক। বিস্তারিত বর্ণনা আজকে নয় আজ শুধু একটা নিউজ জানানোর জন্যই মূলত আমার প্রয়াস

নিউজ : স্বাস্থ্য ডেস্ক,
ইন্সট্যান্ট নিউজ 24.কম ::


জিন্স প্রিয় না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। প্যান্টের ক্ষেত্রে জিন্স ছাড়া যেন চলেই না এমন একটা অবস্থা বিরাজ করছে। সেটা ছেলে কিংবা মেয়ে সবার ক্ষেত্রেই। আবার জিন্সের ক্ষেত্রে একটু টাইট জিন্সের দিকেই সবার নজর। আঁটসাঁট হয়ে শরীরের সঙ্গে মিশে থাকবে এমন জিন্সই সবার পছন্দের তালিকায় প্রথমে থাকে। কিন্তু টাইট জিন্স পরে কি আরাম আছে? না যায় হাঁটুভেঙে বসা না, যায় ভালোভাবে হাঁটা।


কিন্তু তার থেকেও বড় প্রশ্ন টাইট জিন্স কি সাস্থ্যসম্মত? সোজা-সাপটা উত্তর, না। আঁটোসাঁটো জিন্স মোটেই স্বাস্থ্যসম্মত না। বিশেষ একটি রোগের কারণ খুঁজতে গিয়ে মার্কিন একদল বিশেষজ্ঞ খুঁজে পেয়েছে টাইট জিন্সের ক্ষতিকর দিক। তারা জানিয়েছেন স্কিন টাইট জিন্স প্যান্ট পরিধানের ফলে পায়ের বিভিন্ন পেশি বিশেষ করে পায়ের উপরের অংশের পেশি ক্ষতিগ্রস্ত হয়। আমেরিকার কিছু স্থানে ‘ম্যারালজিয়া প্যারিসথেটিকা’ নামের একটি রোগের কারণ খুঁজতে গিয়েই গবেষক দল টাইট জিন্সের ক্ষতিকর দিক সম্পর্কে ধারণা লাভ করেন।


এ রোগের লক্ষণ হিসেবে পায়ের ওপরের অংশে টান লাগা বা পায়ের উপরের দিক অসার অনুভব করার মতো সমস্যায় ভোগেন আক্রান্তরা। আর হঠাৎ করে এ ধরনের রোগে আক্রান্ত হওয়া ব্যক্তিদের নিয়ে গবেষণা করতে গিয়েই রোগটির সঙ্গে টাইট জিন্স পরার সম্পর্ক খুঁজে পান গবেষকরা। এ প্রসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর মেডিক্যাল সেন্টারের ডাক্তার ক্যারেন বোয়েল বলেন, ‘ম্যারালজিয়া প্যারিসথেটিকা’ হল এমন একটি ব্যাধি যার কারণে পায়ের ওপরের অংশের পেশিগুলো ক্রমশ ক্ষতিগ্রস্ত হতে থাকে।


আর এ ধরনের রোগে আক্রান্ত বা রোগ সম্ভাবনা বহন করা কেউ যখন টাইট জিন্স পরে তখন সমস্যা আরও বাড়তে থাকে। এ ছাড়া ছেলেদের পাশাপাশি যেসব মেয়েরা একই সঙ্গে টাইট জিন্স ও উঁচু জুতা পরেন তাদের জন্য পায়ের পেশির ওপর চাপ পড়ার এই বিষয়টি আরও খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এ কারণে পায়ের ওপরের অংশের পেশিতে চাপ সৃষ্টি করে এমন জিন্স প্যান্ট বা আঁটোসাঁটো পোশাক এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন ডাক্তার ক্যারেন বোয়েল। সেই সঙ্গে জিন্স প্যান্ট পরলে যদি কোনও ধরনের অস্বস্তি অনুভূত হয় তাহলে সে বিষয়টি অবহেলা না করে গুরুত্ব দিয়ে ভাবার অনুরোধও করেছেন তিনি। তাই টাইট জিন্স পরতে মানা আছে।

সূত্র : এখানে

আপনার আমন্ত্রণ রইল আমাদেরে এলাকায় মন্তব্য করা ও কিছু লিখার জন্য চলনবিল