টপিক: HTML এর প্রাথমিক ধারাপাত (পর্ব-০২)

HTML :

ওয়েব ডিজাইন শিখতে হলে বা করতে হলে আপনাকে অবশ্যই HTML জানতে হবে। এইচ টি এম এল হল ওয়েব ডিজাইনের মূল ভিত্তি যা দিয়ে ওয়েব পেজ তৈরি করা হয়। আপনি যদি নিজেকে একজন ভাল দক্ষ ওয়েব ডিজাইনার হিসাবে নিজেকে আত্মপ্রকাশ করতে চান বা ওয়েব ডেভেলোপার হয়ে উঠতে চান তাহলে আপনাকে অবশ্যই এটি জানতে হবে। HTML হলো Hyper Text Markup Language. তবে এটি কোনভাবেই Programming Language নয়। অনেক সময়েই HTML কে Markup Language ও বলা হয়।এটি কতকগুলো Markup Tag এর সমষ্টি আর এর কাজ হলো ওয়েব পেজের বিভিন্ন উপাদান বা এলিমেন্ট কিভাবে প্রদর্শন করবে তা নির্দেশ করা। যে কোন একটি ওয়েব পেজে অ্যানিমেশন, ভিডিও, অডিও, লেখা, ছবি বা ফটো ইত্যাদি উপাদান থাকতে পারে। আর এই উপাদানগুলো ওয়েব পেজে কিভাবে প্রদর্শন করানো হবে তা নির্ধারন করাই হলো এই Markup tag বা HTML Tag এর কাজ। আমরা অনেক সময়েই বিশেষ করে প্রথম দিকে কোন ওয়েব সাইটের মধ্যে এই এলিমেন্ট বা উপাদানকে কিভাবে সাজানো হয়েছে তা দেখতে গিয়ে সেই ওয়েব পেজের উপর রাইট ক্লিক করে Vew Page Source এ ক্লিক করতাম। তার ফলে যে লেখাগুলো আসতো তার মধ্যে প্রথমেদিয়ে শুরু করে শেষের দিকেলেখা দেখতে পারতাম। আসলে এই দুটির মধ্যে যা দেখতে পাওয়া যেত তাই HTML Code.
বুঝা গেল আশা করি।
HTML Practice করার জন্য কোন এডিটরের প্রয়োজন হয় না। তবে আপনি ইচ্ছা করলে এডিটর ব্যবহার করতে পারবেন।বিশেষ করে Notpad++ দিয়েই আমি Practice করি।
HTML শিখার জন্য কোন ওয়েব সার্ভার বা ওয়েব সাইটের এর প্রয়োজন হবে না। তবে থাকলে তা সাথে সাথে টেস্ট করে দেখা যায় বা সাইটের কাজ এগিয়ে থাকে।ব্রাউজার দিয়েও টেস্ট করা যায় সুতরাং নিশ্চিন্ত মনে সাথে থাকুন ও শিখতে থাকুন।
সংক্ষেপে : এইচটিএমএল ফাইল হলো :

HTML হলো Hyper Text Markup Language. এটি ক্ষুদ্র Markup Tag এর ধারক, Markup Tag আমাদের জানায় কিভাবে ওয়েব পেজটি কিভাবে ব্রাউজারে প্রদর্শণ করবে। এটির অবশ্যই htm অথবা html extension থাকতে হবে। এটি নরমাল টেক্স ইডিটর দিয়ে তৈরি করা যায়।

আপনার আমন্ত্রণ রইল আমাদেরে এলাকায় মন্তব্য করা ও কিছু লিখার জন্য চলনবিল

জবাব: HTML এর প্রাথমিক ধারাপাত (পর্ব-০২)

শেয়ার করার জন্য ধন্যবাদ।