টপিক: ডোমেন নাম আসলে কি? এটা কেন দরকার?

একটি ডোমেন নাম ইন্টারনেট মধ্যে প্রশাসনিক স্বশাসনের অধিকার, কর্তৃত্ব বা নিয়ন্ত্রণ একটি রাজত্ব সংজ্ঞায়িত করে একটি পরিচয় পংক্তি. ডোমেন নাম নিয়ম এবং ডোমেইন নাম সিস্টেম (ডিএনএস) এর পদ্ধতি দ্বারা গঠিত হয়. ডিএনএস নিবন্ধিত কোনো নাম একটি ডোমেন নাম. ডোমেন নাম নির্দিষ্ট তথ্য বা কার্যক্রম অন্তর্ভুক্ত করা যেতে পারে যেখানে একটি অবস্থান হিসাবে চিন্তা করা যেতে পারে.

ডোমেন নাম বিভিন্ন নেটওয়ার্কিং প্রেক্ষিতে এবং আবেদন-নির্দিষ্ট নামকরণের এবং অ্যাড্রেসিং উদ্দেশ্যে ব্যবহার করা হয়. সাধারণভাবে, একটি ডোমেন নাম যেমন ইন্টারনেট, একটি ওয়েব সাইটের হোস্টিং একটি সার্ভার কম্পিউটারে, বা ওয়েব সাইট নিজেই বা ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত অন্য কোন সেবা অ্যাক্সেস করার জন্য ব্যবহৃত একটি ব্যক্তিগত কম্পিউটার হিসাবে একটি ইন্টারনেট প্রটোকল (আইপি) সম্পদ, প্রতিনিধিত্ব করে. 2014 সালে, সক্রিয় ডোমেইনের সংখ্যা 271 মিলিয়ন পৌঁছেছেন.

ডোমেন নাম অখ্যাত যা ডিএনএস রুট ডোমেন, এর অধস্তন মাত্রা (সাবডোমেন) সংগঠিত হয়. ডোমেইন নামের প্রথম পর্যায়ের সেট বিশিষ্ট ডোমেইন com যুক্ত করুন, তথ্য, নেট, EDU, এবং org, এবং দেশের কোড টপ হিসাবে জেনেরিক টপ লেভেল ডোমেইন (জিটিএলডি), সহ টপ লেভেল ডোমেইন (TLDs), হয় লেভেল ডোমেইন (সিসিটিএলডি). ডিএনএস শ্রেণীবিন্যাসে এই টপ লেভেল ডোমেইন নীচে ইন্টারনেটের সাথে লোকাল এরিয়া নেটওয়ার্ক সংযোগ করতে ইচ্ছুক যারা শেষের ব্যবহারকারীদের দ্বারা রিজার্ভেশন জন্য সাধারণত খোলা হয় দ্বিতীয় পর্যায়ের এবং তৃতীয় লেভেল ডোমেইন নেম হয়, অন্যান্য সার্বজনিকভাবে অ্যাক্সেসযোগ্য ইন্টারনেট সম্পদ বা চালান তৈরি ওয়েব সাইট. এই ডোমেইন নাম নিবন্ধনের সাধারণত পাবলিক যাও তাদের সেবা বিক্রি যারা ডোমেইন নাম নিবন্ধক দ্বারা শাসিত হয়.

নিজের কোম্পানির ওয়েবসাইট এর কথা ভাবছেন? কম খরচে নিজের কোম্পানির নাম এ ডোমেইন কিনুন www.domain.com.bd থেকে। সাথে থাকছে ২০০ এম বি হোস্টিং ফ্রি...।।
এই সুযোগ শুধু নভেম্বর মাসের জন্য। তাই আজ ই যোগাযোগ করুন।
http://s23.postimg.org/8wxvhnqjr/Profile_pic.jpg

domain bangladesh